পৃষ্ঠাসমূহ

এই ব্লগটি সন্ধান করুন

Follow Us @soratemplates

এই ব্লগটি সন্ধান করুন

অবদানকারী

বৃহস্পতিবার, ৮ ফেব্রুয়ারী, ২০২৪

Overload relay কি?

2৮/০২/২০২৪ইং
#OVERLOAD_relay_Logic
#ছোট_বিষয়কে_গুরুত্ব দিন !
তা না হলে কোনদিনও বড় লজিকে যেতে পারবেন না। আমি বেশ কিছুদিন আগে Overland নিয়ে গ্রুপে একটি পোস্ট করেছিলাম এবং কিছু প্রশ্ন করেছিলাম। কিন্তু কারো কাছ থেকে সঠিক উত্তর পাইনি তাই নিজেই চেষ্টা করলাম,,,,,,, ON switch Push (ON) করার সাথে সাথে মোটর Run হয়ে যাবে এবং Green indicator আলো দিয়ে সিগন্যাল দিবে। আবার যখন মোটর কোন কারনে Overload হবে তখন একটি Alarm 🚨 burzz alarm দিতে থাকবে set কৃত টাইম অনুযায়ী। টাইম শেষ হওয়ার পর একটি হলুদ ইন্ডিকেটর কন্টিনিউ ON OFF হতে থাকবে Reset করার আগ পর্যন্ত। #OVERLAND


Overload relay কি ?

Overload relay হলো motor protection device বা সিকিউরিটি গার্ড বা রক্ষক যন্ত্র। এটি মটরে অতিরিক্ত কারেন্ট প্রবাহিত হওয়ার ফলে মটর কয়েলকে পুড়ে যাওয়ার হাত থেকে রক্ষা করার জন্য ব্যবহার করা হয়। Magnetic contractor এর নিচে।

#Motor_কেন_Overload_হয় ?

বিভিন্ন কারণে motor Overload হতে পারে । Capacity র বেশী load এ মোটর চালারে।
মটর বিয়ারিং ও শ্যাফট জ্যাম হলে।
মোটরের লুব্রিক্যান্ট শুকিয়ে গেলে।
মোটর গিয়ার পুলি কোন কারনে ক্ষয়প্রাপ্ত বা ভেঙ্গে গেলে।
মোটর ভেইল হালকা ছিড়ে গেলে বা অধিক জ্যাম থাকলে।
নির্দিষ্ট মানের wire ব্যবহার না করে মোটর নতুন নতুন বাধলেও ওভারলোড হতে পারে।
মটর বডি তে ঠিকমতো নাট-বল্ট ওয়াসার না লাগালেও মোটর হামিং করে ওভারলোড হতে পারে।
#Overload_select #Suppose, Motor 24A current নেয় full load এ, তাহলে 25% extra sefty factor ধরে Overload select করতে হবে।

#Overload relay কিভাবে কাজ করে ?

মোটরের ক্যাপাসিটির বাহিরে যখন ওভারলোডের মধ্যে দিয়ে কারেন্ট প্রবাহিত হয়ে থাকে বা প্রবাহিত হওয়ার চেষ্টা করে তখন Overload relay মধ্যে থাকা Thermal path contract গুলো বাঁকা হয়ে Normally close (NC) condition Open (NO) হয়ে যায় এবং Normally open contract close হয়ে যায়। ফলে Motor নিরাপদে Off position এ চলে যায়। Overload relay এর চারটি controlling terminal থাকে ।
দুটি NO এবং দুটি NC কখনো কখনো NO terminal গুলো 95-96/97-98 এবং NC terminal গুলো 97-98/95-96 numbering করা থাকে ।
তখন এমসিতে লাগানোর সময় ভালো করে চেক করে নিবেন এবং সংকেত দেখে নিবেন। মুখস্ত বিদ্যার সব সময় ভালো নয় ইঞ্জিনিয়ারিং এর ক্ষেত্রে অনেক সময় বিপদ ডেকে আনে।
#এখন_আসল_আলোচনায়_আসা_যাক
Overload relay এর মধ্যে বেশ কিছু সিলেক্টেড বা পুশ বাটন থাকে এগুলো জানা অনেক গুরুত্বপূর্ণ ।
বিশেষ করে মটর কন্ট্রোলিং এর ক্ষেত্রে। এখানে জেনে রাখা ভালো একটি নতুন মোটর যে রেটিং কারেন্ট গ্রহণ করে তা লেখা থাকে বা কি ক্যাপাসিটি কারেন্ট গ্রহণ করবে তা যা লেখা থাকে তার চেয়ে অনেক কম current গ্রহণ করে বাস্তব ক্ষেত্রে ।
সেটা আমাদের প্রথমেই নতুন মোটর লাগিয়ে লোড দিয়ে কারেন্ট মেজার করে সিলেক্টর নখ ঘুরিয়ে সেট করে দিতে হবে। তা না হলে কাঙ্ক্ষিত ফল পাওয়া যাবে না।
উপরের ছবিতে লক্ষ্য করবেন প্রথমেই সিলেক্টর নব ঘুরিয়ে আপনি আপনার কাঙ্খিত বা মোটরের রেটিং কারেন্ট কতটুকু গ্রহণ করে তা সিলেক্ট করে দিবেন। তারপর যে গুরুত্বপূর্ণ দুটি পুশ বাটন দেখতে পাচ্ছেন সেটি সম্পর্কে অবশ্যই আপনাকে জানতে হবে ওভারলোড রিলে ব্যবহার করলে,,,, প্রথমে ছবিতে লক্ষ্য করুন লাল কালারের যে পুশ বাটনটি আছে এটির মাধ্যমে মোটর ওভারলোড স্টপ পুশ বাটন । এখান থেকে স্টপ করা যায়। আর সবুজ কালার যে পোস্ট বাটনটি দেখতে পাচ্ছেন সেটি দুটি গুরুত্বপূর্ণ সেটিং দ্বারা গঠিত
1. A
2. H
এখন যদি নব ঘুরিয়ে A select করে রাখা হয় তাহলে মোটর ওভারলোড হয়ে বন্ধ হওয়ার পর Automatic Reset হয়ে থাকবে। ইচ্ছে করলে সব কিছু check করে আবার মোটর Run রান করতে পারবেন।
আর যদি H select করে রাখেন তাহলে Motor Overload হওয়ার পর আর মোটর Run করতে পারবেন না ।
যতক্ষণ না পর্যন্ত রিসেট বাটন চাপ না দিবেন। কারণ এখানে NC terminal স্থায়ীভাবে বিচ্ছিন্ন হয়ে open অবস্থায় থাকবে। আর NO terminal.
দয় ফিক্সড ক্লোজ হয়ে থাকবে। এখন যদি এই NO terminal close হওয়ার পর এখানে একটি Timer লাগানো হয় এবং Timer এর NC তে 10 seconds একটি buzzer এবং timer NO তে একটি Yellow indicator লাগানো হয় তাহলে রিসেট করার আগ পর্যন্ত হলুদ বাতি জ্বলতে থাকবে এবং আপনাকে সংকেত দিবে মোটর বন্ধ আছে। এই সিস্টেমটা বেশিরভাগ ব্যবহার করা হয় মটর যদি অনেক দূরে হয় তাহলে।
ধন্যবাদ সবাইকে। #Engr_Md_Rafikul_Islam
#Electrical_Engineer
#Bsc_in_EEE (UITS)
#Admin
#EEE_Power_Bridge
#Dhaka.

কোন মন্তব্য নেই: