পৃষ্ঠাসমূহ

এই ব্লগটি সন্ধান করুন

Follow Us @soratemplates

এই ব্লগটি সন্ধান করুন

অবদানকারী

সোমবার, ১৬ জুলাই, ২০১৮

জেনারেটরে কাজ

ইদানিং কালে নবীন প্রকৌশলীদের মধ্যে generator নিয়ে ব্যাপক উৎসাহ লক্ষ্য করা যাচ্ছে এটা ভালো দিক।
কিন্তু কেউ কেউ বলেন generator নিয়ে পোস্ট দিন, আসলে কি জেনারেটর পোস্ট করা এত সোজা ?
এটা পাওয়ার জেনারেশনের  এর power source.

জেনারেটরের অনেক গুলো ভাগ আছে , এক একটা একটি ভাগ  পোস্ট করলে পড়তে পড়তেই দুই তিন ঘন্টা চলে যাবে ।  আর লিখতে গেলে আমার সারা দিন লাগবে।

যেমন,,,,,

1. Starting system
2. Lubricating system
3. Cooling system
4. Fuel  system
5. Engine mechanical part
6, Alternator
7. Excitor / shunt generator
8. Generator controlling Electrical wiring part
9. Generator controlling module
10. Charging system etc

আপনি generator সম্বন্ধে ধারণা নিতে গেলে বা কাজ করতে গেলে আপনাকে generator সাপ্লায়ার কোম্পানিতে জব করতে হবে অথবা generator servicing কোম্পানিতে কাজ করতে হবে তা না হলে কোন ভাবেই generator সম্পর্কে জানা সম্ভব নয়।

তবে কিছু কিছু বেসিক জানা থাকলে আপনি অনায়াসেই  generator operation করতে পারবেন,,,

জেনারেটর চালু/বন্ধ করার নিয়মঃ

১। প্রথমে ইঞ্জিন রুমে ইঞ্জিন ফিজিক্যালি চেক করতে হবে (ওয়েল লিকেজ, ওয়াটার লিকেজ, ফুয়েল লাইন)।

২। গ্যাসের লাইন/ডিজেল লাইন অন করতে হবে। গ্যাসের প্রেসার চেক করতে হবে। এয়ার ফিল্টার চেক করতে হবে ।

৩। ইঞ্জিনে পানি ও লুব ওয়েল সঠিক পরিমান আছে কিনা দেখতে হবে । পানি দেখার জন্য ওয়াটার লেভেল ইন্ডিকেটর ও লুব ওয়েল দেখার জন্য ডিপ স্টিক দেখে লেভেল দেখা হয়।

৪। ব্যাটারী ভোল্টেজ ও কানেকশন টাইট কিনা দেখতে হবে।

৫। এবার কন্ট্রোল পানেলে এসে চেক করে কন্ট্রোল প্যানেলের পাওয়ার অন করতে হবে ।

৬। Engine Control Switch (ECS) দিয়ে ইঞ্জিন চালু করতে হবে। ইহা START/MAN এ রাখলে ইঞ্জিন চালু হবে (আগে দেখে নিন IDLE/RATED সুইস কোন পজিশনে আছে, এটা IDLE এ থাকবে।

৭। IDLE এ কিছুক্ষন চলবে (সাধারণত ৩-৫ মিনিট)। RPM 1000-1100 হবে (যদি Rated Speed 1500 হয়)। ইঞ্জিন ও জেনারেটর মিটারিং চেক করতে হবে। সব ঠিক থাকলে Rated Speed এ দিতে হবে । এই ভাবে আরো ২-৪ মিনিট চলতে দিতে হবে। Rated Speed এ আবার সকল মিটারিং দেখে নিতে হবে। সব ঠিক থাকলে-

৮। এবার ইঞ্জিন লোড দেবার জন্য রেডি থাকতে হবে। বাস ভোল্টেজ ও ফ্রিকুয়েন্সি এর সাথে জেনারেটরের ভোল্টেজ ও ফ্রিকুয়েন্সি সমান করতে হবে। এটা সাধারণত Auto হয়ে থাকে। Auto না হলে মানুয়ালি Adjust করে নিতে হবে।

৯। Auto বা ACB Close বা Hand ON LOAD বাটনে প্রেস করলে ইঞ্জিন লোড নিবে । এটা টাচ স্ক্রিনে বা ম্যানুয়াল সুইসে হতে পারে।

১০। ACB ক্লোজ হলে লোড বাড়াতে হবে, লোডের সুইস অন করতে হবে। প্যারালেলে অন্য ইঞ্জিন থাকলে ভাল ভাবে লোড শেয়ার করে দিতে হবে। Droop Mode এ থাকলে মানুয়ালি লোড Adjust করতে হবে, Isochronus Mode থাকলে Auto লোড শেয়ার (Rated Load সেটিং অনুযায়ী) হবে।

১১। লোড অবস্থায় আবার সকল মিটারিং চেক করতে হবে ।

১২। সকল মিটারিং লগ বইয়ে লিখতে হবে, প্রতি ঘন্টায় তা চেকে করে লগ বইয়ে লিখে সংরক্ষণ করতে হবে ।

১৩। বন্ধ করার জন্য ইঞ্জিনের লোড আস্তে আস্তে কমাতে হবে । STOP/Cooldown অপশন থাকলে এখানে প্রেস করলে ইঞ্জিনের লোড আস্তে আস্তে কমে গিয়ে ACB Open হয়ে যাবে । তারপর Rated Speed থেকে Idle Speed এ আসবে এবং Auto ইঞ্জিন বন্ধ হয়ে যাবে । এভাবে Auto Mode না থাকলে এই অপশনগুলো ম্যানুয়ালি করে নিতে হবে।

১৪। ইঞ্জিন বন্ধ অবস্থায় কন্ট্রোল প্যানেলের, ব্যাটারী চার্জার ও ইঞ্জিনের ডিসি পাওয়ার অন রাখাই ভাল। গ্যাসের/ফুয়েলের লাইন বন্ধ রাখতে হবে।

১৫। কোন কিছু না বুঝে কন্ট্রোল সিস্টেমে কাজ করবেন না।

সব সময় আপনার বস এবং সিনিয়র দের কাছ থেকে পরামর্শ নিয়ে জেনারেটরের কাজ আরম্ভ করবেন অন্যথায় উল্টাপাল্টা কাজ করে নিজের চাকরি হারাবেন না।

Engr Rafikul Islam
Electrical Engineer
(Utility, operation, repair & maintenance)
Letter n colour ltd
Khilgong - Dhaka.

কোন মন্তব্য নেই: