পৃষ্ঠাসমূহ

এই ব্লগটি সন্ধান করুন

Follow Us @soratemplates

এই ব্লগটি সন্ধান করুন

অবদানকারী

শুক্রবার, ৫ জুলাই, ২০১৯

VA,KVA,MVA রেটিং কেন করা হয়

Transformer এর রেটিং VA, KVA , MVA তে লিখা হয় কেন ? ২। মোটর এর রেটিং VA, KVA , MVA তে না লিখে KW-এ লিখা হয় কেন ?
০১ এর উত্তরঃ
ট্রান্সফরমার এর দুই ধরনের লস আছে যেমনঃ
১। কপার লস
২। আইরন লস বা কোর লস বা ইন্সুলেশন লস
কপার লসটা কারেন্টের (I²R) উপর নির্ভর করে এবং কোর লসটা ভোল্টেজের উপর নির্ভর করে।
সুতরাং কারেন্টকে ব্যবহার করে লোড। তাহলে লোডের উপর নির্ভর করে পাওয়ার ফ্যাক্টর। লোড রেজিস্টিভ বা ইন্ডাক্টিভ বা ক্যাপাসিটিভ যে কোনো ধরনের হতে পারে। আর একটা ট্রান্সফরমার এর সাথে বিভিন্ন ধরনের লোড থাকে। এর জন্য পাওয়ার ফ্যাক্টর ও বিভিন্ন ধরনের হয়। পাওয়ার ফ্যাক্টর ছাড়া পাওয়ার বের করা যায় না।
পাওয়ারের সমীকরন হল W=√3VICOS∅ . COS∅ এর মান অজানা বলে W এর মান পাই না। তাই ভোল্টেজের একক V এবং কারেন্টের একক A আর পাওয়ার ফ্যাক্টর এর তো কোন একক নেই।সুতরাং সমীকরণ থেকে পাই VA, যদি মান বড় হয় তখন KVA এবং আরো বড় হলে MVA লেখা হয়।
০২ এর উত্তরঃ
মটরকে নিদিষ্ট পাওয়ার ফ্যাক্টর এ ডিজাইন করা হয়। তাই এর লোড সহজে হিসাব করা যায়। এ জন্য মোটরের নেমপ্লেটে পাওয়ার এর একক W , বড় হলে KW লেখা হয়।
মোটর ইলেকট্রিক্যাল পাওয়ারকে মেকানিক্যাল পাওয়ার এ পরিণত করে। আর মেকানিক্যাল পাওয়ার হল একটিভ পাওয়ার অর্থাৎ কার্যকরী ক্ষমতা । মোটরের নেমপ্লেটে যা লিখা থাকে তা হল মোটরের আউটপুট অর্থাৎ মেকানিক্যাল পাওয়ার। তার মানে এর গায়ে যা লিখা থাকে তা ইলেকট্রিক্যাল পাওয়ার না মেকানিক্যাল পাওয়ার। এজন্য একে KW এ লেখা
সবাইকে ধন্যবাদ

কোন মন্তব্য নেই: